কার্জনেক্স -৯১ সফল হোক ( কার্জনেক্স'৯১ এর প্রথম ফ্যামিলি গেট-টুগেদার উপলক্ষে লেখা...
কার্জনেক্স -৯১ সফল হোক ( কার্জনেক্স'৯১ এর প্রথম ফ্যামিলি গেট-টুগেদার উপলক্ষে লেখা...

বন্ধু শব্দটি ক্ষুদ্রকায় , কিন্তু ব্যাপকতায় এর ব্যাপ্তি সীমাহীন। শাব্দিক স্ব -মিলে বন্ধু শব্দের সমার্থক সুহৃদ, মিত্র, সখা, স্বজন, প্রিয়জন বা কল্যাণকামী সহ আরো কত কি। মোদ্দা কথায় জটিল -কুটিল পার্থিব গন্ডিতে আবেগ, ভালোবাসা, বিশ্বাস, নির্ভরতার অনন্য প্রতীক এবং ক্ষোভ, অভিমান, দুঃখ-বেদনার প্রকাশ কিংবা দাবী -আবদার জানানোর সবচেয়ে যুৎসই প্লাটফর্ম - বন্ধু।

সময়ে অসময়ে অধিকার/ অনধিকার চর্চার নির্ভার স্থলটিও ঘুরে ফিরে বন্ধুই। কার্জনেক্স -৯১ ( ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ও এনেক্স সকল বিষয়ের ৯১-৯২ সেশন এর বন্ধুদের সংগঠন )।

চল্লিশের গন্ডি পেরিয়ে কার্জনেক্স -৯১ বন্ধুরা সবাই দায়িত্বশীল বাবা -মা, বয়সের বিচারে সবাই অর্ধ -শতক হাঁকাতে চলছে, দন্ত না পড়লেও অনেকের চুল-দাড়িতে পাক ধরেছে, অনেকের মাথায় বিশালাকার চর জেগেছে। জীবন সংগ্রাম মাঠের দায়িত্ব -কর্তব্যের পাঠ চুকিয়ে প্রায় সবাই স্ব-স্ব পেশায় দক্ষ কান্ডারি, ভাবতে সুখ লাগে কার্জনেক্স -৯১ অনেক বন্ধুই জাতীয় এবং আন্তর্জাতিকভাবে খ্যাতি/দ্যুতি ছড়িয়ে চলেছে। তৃপ্তির ঢেকুর তুলে বলতে পারি, কার্জনেক্স -৯১ এর বন্ধুরা দেশের সরকারি এবং বেসরকারি পর্যায়ে শিক্ষা, প্রশাসন, নিরাপত্তা, বিচার, অর্থ -বাণিজ্য, শিল্প-সাহিত্য-সংস্কৃতি, সমাজসেবা-রাজনীতি সহ নানা ক্ষেত্রে জাতীয় পর্যায়ে সাফল্যের সাথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে দেশমাতৃকার প্রয়োজনে - আমরা সবাই তাদের জন্য গর্বিত। আমাদের কার্জনেক্স -৯১বন্ধুদের উজ্জ্বল উপস্থিতি নাই এমন ক্ষেত্র খুঁজে পাওয়া দুষ্কর।

পারিবারিক, সামাজিক, প্রাতিষ্ঠানিক কিংবা দেশে -বিদেশে জাতীয় এবং আন্তর্জাতিক দায়িত্বে নিয়োজিত থাকলেও কার্জনেক্স -৯১ বন্ধুরা সব সময়ই পারস্পরিক বন্ধুত্বের মায়াজালে আছন্ন এবং অন্তঃপ্রাণ। তাই ফুরসৎ পেলেই ক্ষুদ্র কিংবা বৃহৎ পরিসরে আমরা মিলিত হই বন্ধুত্বের আবেগ বিনিময়ে কিংবা স্মৃতির জাবর কাটতে। যদিও বাস্তবতার নিরিখে ইচ্ছা সত্ত্বেও অনেকে সবসময় মিলন-মেলাতে আসতে পারে না, তাতে কি ? গতকাল ১৪ ফেব্রুয়ারী ,২০২০ অনুষ্ঠিত হলো কার্জনেক্স -৯১ এর আয়োজনে ফ্যামিলি ডে -২০২০। কার্জনেক্স -৯১ বন্ধু, তাদের পরিবারবর্গ ও পুত্র -কন্যাদের আনন্দ মুখরিত প্রায় ৩০০ উপস্থিতিতে ১৪ ফেব্রুয়ারীর দীপালি রিসর্ট -২ ছিল যেন এক উল্লাসপুরী। দিনময় শিশু ও বুড়াদের ছুটাছুটি-হৈহুল্লোড়, খেলাধুলা, সুইমিং পুলের ঝাঁপাঝাঁপি/জলকেলি, বুফে খানাপিনা, হাসি -তামাশা, গান -বাজনা এবং গানের সাথে ছোকরা -বুড়োদের তিড়িং -বিড়িং নৃত্য, রাফেল ড্র আরো কত কি ? এসকল কিছুর সাক্ষী হতে এবং বন্ধুত্বের টানে বেশ কয়েকজন কার্জনেক্স -৯১ বন্ধু সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে সুদূর খুলনা, রাজশাহী, যশোর, ফরিদপুর, ময়মনসিংহ হতে এসেছিলো ফ্যামিলি ডে -২০২০ তে অংশ নিতে - আমি তাদেরকে ধন্যবাদ জানাই। যারা নানা অকাট্য বাস্তবতায় আমাদের সাথে এযাত্রায় শামিল হতে পারো নাই, তাদের জন্য সহমর্মিতা -আশা করি ভবিষতে তোমাদের সাথে দেখা হবে। অনেক দোস্ত ফ্যামিলি ডে -২০২০ সফল করতে পরিশ্রম করেছ, তোমাদেরকে অভিনন্দন। সর্বোপরি আমাদের কিছু কার্জনেক্স -৯১ বন্ধুর স্পন্সর সহ আর্থিক সহযোগিতার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি। কার্জনেক্স -৯১ সফল হোক। ভালো থেকো বন্ধুরা।